সংবাদ শিরোনাম :
সফটওয়্যারে ত্রুটি, লাখো ফেসবুক ব্যবহারকারীর তথ্য ছড়িয়ে পড়েছে

সফটওয়্যারে ত্রুটি, লাখো ফেসবুক ব্যবহারকারীর তথ্য ছড়িয়ে পড়েছে

সফটওয়্যারে ত্রুটি, লাখো ফেসবুক ব্যবহারকারীর তথ্য ছড়িয়ে পড়েছে
সফটওয়্যারে ত্রুটি, লাখো ফেসবুক ব্যবহারকারীর তথ্য ছড়িয়ে পড়েছে

তথ্য প্রযুক্তি ডেস্কঃ সফটওয়্যার বাগ বা ত্রুটির কারণে লাখো ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সবার কাছে উন্মুক্ত হয়ে পড়েছে বলে সতর্ক করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এ ত্রুটির ফলে ব্যবহারকারী তাঁর দেওয়া পোস্ট নির্দিষ্ট মানুষের মধ্যে সীমিত করে রাখতে চাইলেও তা সবার কাছে চলে যায়। অর্থাৎ, ফেসবুক পোস্ট যদি কেউ ‘ফ্রেন্ডস অব ফ্রেন্ডস’ দিয়ে রাখেন, তাঁর পোস্ট ‘এভরিওয়ান’ হয়ে যায়।

ফেসবুকের প্রাইভেসি-বিষয়ক প্রধান এরিন এগান এ ত্রুটির জন্য ক্ষমা চেয়েছেন।

ত্রুটির কারণে যাঁরা সমস্যায় পড়বেন তাঁদের নিউজফিডে বিষয়টি জানিয়ে দেওয়ার কথা বলেছে ফেসবুকের কর্তৃপক্ষ।

এগান বলেন, ‘সম্প্রতি আমরা একটি বাগ খুঁজে পাই যাতে ব্যবহারকারী পোস্ট দেওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে তা সবার জন্য উন্মুক্ত হয়ে পড়ছিল। ওই সমস্যার সমাধান করা হয়েছে এবং যাঁরা এ সমস্যায় পড়েছিলেন সবাইকে তা জানানো হচ্ছে। তবে, ফেসবুকে করা পুরোনো কোনো পোস্টে এ ত্রুটির প্রভাব পড়েনি। বরাবরের মতো নির্দিষ্ট ব্যক্তিকে লক্ষ্য করে পোস্ট দিতে পারবেন।’

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, মে মাসের ১৮ থেকে ২২ তারিখ পর্যন্ত এ ত্রুটি কার্যকর ছিল। তবে তা ঠিক করতে ২৭ মে পর্যন্ত সময় লাগে।

এ ত্রুটি কীভাবে সামলাবেন?
কেউ যখন ফেসবুকে কোনো পোস্ট দেন তখন একটি মেন্যু আসে যাতে ওই পোস্ট কে দেখবেন তা নির্দিষ্ট করে দেওয়া যায়। কেউ যদি তা ‘পাবলিক’ বলে নির্বাচন করে দেওয়া হয় তবে ওই পোস্ট সবাই দেখতে পারেন। কিন্তু পোস্টকারী যদি নির্দিষ্ট ব্যক্তি বা বন্ধুদের নির্দিষ্ট করে দেন, তখন শুধু নির্দিষ্ট ব্যক্তিরাই পোস্ট দেখতে পান। ফেসবুকের ত্রুটির ফলে শুধু বন্ধুদের পোস্ট নির্বাচন করে দিলেও তা ‘পাবলিক’ পোস্ট হয়ে যাচ্ছিল। এর ফলে ব্যবহারকারী চাইলেও তাঁর পোস্টের কোনো প্রাইভেসি রক্ষা করতে পারছিলেন না।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য, সফটওয়্যার ত্রুটির কারণে ১ কোটি ৪০ লাখ মানুষ সমস্যায় পড়েছেন। তারা এখন ব্যবহারকারীদের বিষয়টি জানাচ্ছে।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, প্রাইভেসি নিয়ে ফেসবুক কর্তৃপক্ষকে বড় ধরনের সমালোচনা সইতে হচ্ছে। বিশেষ করে চলতি সপ্তাহে চীনা স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য বিনিময়ের বড় অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com